Class 6 History Model Activity Task Part 7

Class 6 History Model Activity Task Part 7:

Class 6 History Model Activity Task Part 7

১) ১) আর্য সত্য—-ঘ) গৌতম বুদ্ধ
২) বসুমিত্র—–ক) চতুর্থ বৌদ্ধ সংগীতি
৩) চতুরযাম ব্রত—খ) পার্শ্বনাথ
৪) পঞ্চমহাব্রত—-গ) মহাবীর

২)১) গঙ্গা যমুনার
২) পাটলিপুত্র
৩) কেবলিন
৪) গৌতম বুদ্ধের

৩) ১) অষ্টাঙ্গিক মার্গ: গৌতম বুদ্ধ দুঃখ থেকে মুক্তি পাবার জন্য আটটি উপায়ের কথা বলেছেন। সেই আটটি উপায় কে একসঙ্গে অষ্টাঙ্গিক মার্গ বলে। মার্ক মানে হল পথ, তাই একসঙ্গে অষ্টাঙ্গিক মার্গ বলা হয়। অষ্টাঙ্গিক মার্গ গুলি হল– সৎ বাক্য সৎ চেষ্টা, সৎ শ্রম, সৎ সংকল্প, সৎ দৃষ্টি, সৎ জীবিকা, সম্যক সমাধি, সৎ শ্রাবণ।

২) মজঝিম পন্থা: মহাবীর কঠোর তপস্যা উপর বেশি জোর দিয়েছিলেন। কিন্তু গৌতম বুদ্ধ মনে করতেন যে কঠোর তপস্যা করে নির্মাণ বা মুক্তি লাভ করা সহজ নয়। আবার বেশি ভোগ বিলাসে ও মুক্তি পাওয়া যায় না। তাই গৌতম বুদ্ধ মজঝিম পন্থা কথা বলেছেন।

৩) জৈন ও বৌদ্ধ সাহিত্য গুলি থেকে জনপদ মহাজনপদ গুলির সম্পর্কে জানা যায়।

৪)১) প্রাচীন ভারতে গ্রামের থেকে বড় অঞ্চল জন নামে পরিচিত। এইসব জন কে কেন্দ্র করে গড়ে উঠেছিল ছোট ছোট রাজ্য। এইভাবে জন থেকে এলো জনপদ শব্দটি। জনগণ যেখানে বাস করে সেটাই হলো জনপদ। এই সব এলাকায় জনগণ স্থায়ীভাবে বসবাস করতে থাকে।

আবার খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকে এই জনপদ গুলি পরিচিত হতো সেখানকার শাসক বংশের নামে। এগুলিকে ঘিরেই পরে বড় বড় রাজ্য তৈরি হয় পরবর্তীতে মহাজনপদে পরিণত হয়। যেমন মহাজনপদ এই মহাজনপদ গুলি হল — কাশী, কোশল, অঙ্গ, মৎস্য, মগধ, বজ্জি, মল্ল, কুরু, পাঞ্চাল, বৎস, অস্মক, অবন্তী, গান্ধার, কম্বোজ, শূরসেন, চেদি।

২) বৌদ্ধ ও জৈন ধর্মের দুটি মিল হলো—
ক) বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ ক্ষত্রিয় পরিবারের মানুষ ছিলেন এবং অন্যদিকে জৈন ধর্মের প্রবর্তক ক্ষত্রিয় পরিবারের মানুষ ছিলেন।
খ) বৌদ্ধধর্ম সমাজের সাধারণ মানুষের জন্য ধর্ম প্রচার করেছিলেন এবং জৈন ধর্মে ও সমাজের সাধারণ মানুষের জন্য ধর্ম প্রচার করেছিল।

বৌদ্ধ ও জৈন ধর্মের দুটি অমিল হলো—
ক) জৈন ধর্মের প্রবর্তক মহাবীর কঠোর তপস্যার উপর জোর দেন দিতেন কিন্তু বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ বলেছিলেন কঠোর তপস্যা করে নির্ধারণ বা মুক্তি লাভ হয় না।
খ) বৌদ্ধ ধর্ম প্রচারের ভাষা ছিল পালি আর জৈন ধর্ম প্রচারের ভাষা ছিল প্রাকৃত।

All Exams Guru Home PageClick Here
All Classes Model Activity Task 2021 Click Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *