Class 7 History Model Activity Task Part 7 Fully Solved

Class 7 History Model Activity Task Part 7 Fully Solved

Class 7 History Model Activity Task Part 7 Fully Solved: WBBSE Board Class 7 Model Activity Task October 2021 Part 7 Questions Fully Solved. If you are class 7 students and looking for the Solutions, then here is the right place for you.

We are here all time for you. Our experienced teachers are working for you. All classes Model Activity Task will be uploaded very soon. To get the all classes Model Activity Task Question & Answers, keep an eye on our blog https://allexamsguru.com/

Class 7 History Model Activity Task Part 7 Fully Solved

model activity task class 7 history part 7,model activity task class 7 history part 6,class 7 history model activity task part 7,class 7 history model activity task part 6,model activity task class 7 history part 7 2021,model activity task class 7 history part 6 2021,class 7 model activity task history part 7,class 7 new model activity task history 2021,class 7 history model activity task part 6 2021,model activitiy task class 7,model activity task class 7 part 7

Class 7 History Model Activity Task Part 7 Fully Solved

ইতিহাস– সপ্তম শ্রেণী

১) ১) পানিপথের প্রথম যুদ্ধ–খ) ১৫২৬
২) খানুয়ার যুদ্ধ–ঘ)১৫২৭
৩) ঘর্ঘরার যুদ্ধ–ক)১৫২৯
৪) চৌসার যুদ্ধ–গ)১৫৩৯

২)১) দিল্লি
২) পানিপথের দ্বিতীয় যুদ্ধ
৩) শাহজাহানের
৪) ওরঙ্গজেবের

৩) ১) জাবতি: ভারত হল কৃষি নির্ভর দেশ। তাই শাসক আলাউদ্দিন খলজির আমল থেকেই রাজস্বের পরিমাণ নির্ধারণ করার জন্য জমি জরিপের ব্যবস্থা করা হয়। তারপর পরবর্তীতে শেরশাহের সময় ও জমি জরিপ করা হতো। এরপর আকবর আবার নতুন করে কৃষি জমি জরিপ করেন। জমি জরিপের ভিত্তিতে রাজস্ব নির্ধারণের জন্য যে ব্যবস্থা করা হয়, তাকে জাবতি বলে।

২) আরবি শব্দ মনসব কথার অর্থ হল উঁচু স্থান। সম্রাট আকবরের শাসনব্যবস্থার প্রশাসনিক পদ গুলিকে বলা হয় মনসব। আর এই পদের অধিকারীদের বলা হত মনসবদার । সম্রাট আকবরের সামরিক শাসন ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ সংযোজন ছিল মনসব।

৩) মোগল সম্রাট আকবর ও জাহাঙ্গীরের আমলে বাংলার বিভিন্ন অঞ্চলের শাসক ও কিছু জমিদার বা ভূস্বামীরা ঐক্যবদ্ধ হয়ে মোগলদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন । মোগলদের বিরুদ্ধে গড়ে তোলা এইসব বিদ্রোহীদের একসাথে বারো ভূঁইয়া বলেন।

৪) ১) আবুল ফজল আকবরের আমলের ঐতিহাসিক দের মধ্যে অন্যতম ছিল। আবুল ফজলের লেখা দুটি বিখ্যাত গ্রন্থ হল – আকবরনামা ও আইন-ই-আকবরী। আকবরনামা গ্রন্থে তিনি মূলত আকবরের গুন গুলি তুলে ধরেছেন।

আব্দুল কাদির বদাউনিও ছিলেন আকবরের আমলের একজন বিখ্যাত ঐতিহাসিক। বদাউনি লেখা থেকে আমরা সেই সময়কার উন্নতির সঙ্গে সঙ্গে নানা সমস্যার কথাও জানতে পারি। তাছাড়া নানা সমালোচনা মূলক গ্রন্থ রচনা করেছিলেন বদাউনি। উভয় ঐতিহাসিক মুঘল দরবারে এসেছিল 1574 খ্রিস্টাব্দে।

২) ভারতের উপর আধিপত্য প্রতিষ্ঠা করার জন্যই মুঘল সম্রাট হুমায়ুন রাজপুতদের সঙ্গে ভালো সম্পর্ক রাখতে চেয়েছিল। কারণ রাজপুত্রতরা সেই সময় ভারতের বিশাল অংশের জমিদার ছিলেন। এই কারণের জন্যই বাদশাহ আকবর মৈএী ও যুদ্ধনীতির সাহায্যে রাজপুতদের মনসবদারি ব্যবস্থা মধ্যে নিয়ে আসেন। এরপর সম্রাট জাহাঙ্গীর ও শাহজাহান আকবরের রাজপুত নীতি কে অনুসরণ করেছিল। জাহাঙ্গীরে সময় মেওয়াড়ে মুঘলদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন। ওরঙ্গজেব এর সময় সবচেয়ে বেশি সংখ্যক রাজপুত মনসবদারি ব্যবস্থা গ্রহণ করেছিল। কিন্তু এই সময় রাজপুতদের সঙ্গে তাদের সম্পর্ক নষ্ট হয়। আর রাজপুত রানা যশোবন্ত সিং প্রথমে বাদশাও এর বিরোধী ছিলেন। পরে তিনি বড় আকারের মনসব পান। তার মৃত্যুর পর মুঘলরা মারওয়ার রাজ্য দখল করলে শুরু হয় রাঠোর যুদ্ধ রাঠোর যুদ্ধের পর আকবর যে জিজিয়া কর তুলে দিয়েছিল ওরঙ্গজেব আবার সেই কর চালু করেন। সুতরাং আকবর থেকে ওরঙ্গজেব পর্যন্ত মুঘলদের রাজনীতিতে অনেক মিলও ছিল আবার অনেক আমিলও ছিল।

All Exams Guru Home PageClick Here
All Classes Model Activity Task 2021 Click Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *